bad people

যাদের কাছ থেকে দূরে থাকাই ভালো?

লেখকঃ মোঃ শাহাদাত হোসেন

তারিখঃ ১৬ নভেম্বর,২০১৭

“কথায় আছে সৎ সংগো স্বর্গ বাস অসৎ সংগো সর্বনাশ”। মানুষ সামাজিক জীব আর তাই মানুষকে সমাজের বিভিন্ন মানুষের সাথে মিশতে হয়। আত্মীয় স্বজন কিংবা পাড়া প্রতিবেশি কতো মানুষের সাথেই না আমাদের প্রতিদিন মিশতে হয়। আর এই মিশতে গিয়ে আমরা বিভিন্ন ধরনের গল্প শুনি। কখনো বা এই গল্প হয় সুন্দর কোন বিষয়কে ঘিরে যেটা আমাদেরকে সুন্দর কোন শিক্ষা দেয়। আবার কখনো বা গল্প হয় এমন কোন বিষয় নিয়ে যা আমাদেরকে ভীত কিংবা আশাহত করে। পৃথিবীতে কোন মানুষই জ্ঞান অর্জন করে জন্মগ্রহণ করে না। তারা পৃথিবীতে আসার পরে বাবা-মা, ভাই-বোন , আত্মীয় স্বজন , পাড়া প্রতিবেশি, শিক্ষক, চারপাশের মানুষ জন কিংবা বই পড়ে জ্ঞান অর্জন করে।

প্রতিটি মানুষ গল্প শুনতে ভালোবাসে। আর শিশুরাতো বটেই। খুব কম শিশুই পাবেন যারা গল্প শুনতে ভালোবাসে না। কিন্তু আমরা কখনো কি ভাবি আমাদের সন্তান কিংবা শিশুরা আমাদের চারপাশের মানুষের কাছ থেকে কোন ধরনের গল্প শুনছে ? আমরা কি কখনোও আমাদের শিশুদের প্রশ্ন করেছি তোমরা কার কাছ থেকে কি ধরনের গল্প শুনেছো বা শোন? একটি শিশু যখন চারপাশের মানুষের কাছ থেকে সব সময় ব্যর্থতার গল্প শুনবে তখন সে নিজেও মানুষিকভাবে দূর্বল হয়ে পড়বে এবং ভাবতে থাকবে অন্যরা যখন সফল হতে পারেনি তখন আমাকে দিয়েও হবে না। ঠিক অন্য দিকে একটি শিশু যখন চারপাশের মানুষের কাছ থেকে সব সময় সফলতার গল্প শুনবে তখন সে নিজেও মানুষিকভাবে দৃঢ় হবে এবং ভাবতে থাকবে অন্যরা যখন সফল হয়েছে তখন আমাকে দিয়েও হবে এবং আমিও পারবো ।  আপনি যদি নিজেকে জিজ্ঞেস করেন ছোট বেলায় আপনার চারপাশের মানুষ আপনাকে কয়টা সফলতার আর কয়টা ব্যর্থতার গল্প শুনিয়েছেন? আশা করি উত্তরটা আপনি পেয়ে যাবেন। আর সে জন্য আমাদের উচিত সন্তান কিংবা শিশুদের জানানো কিংবা সেখানো যে তোমাদেরকে যারা ব্যর্থতার গল্প শোনায় তাদের কাছ থেকে দূরে থাকবে।

আরো যে ধরনের মানুষের কাছ থেকে দূরে থাকাই ভালো-

১। যারা বেশি বেশি ব্যর্থতার গল্প শোনায়।

২। সফলতার গল্প শুনলে অন্য প্রসংগো নিয়ে আসে।

৩। যারা বেশি বেশি অন্যের সমালোচনা করে।

৪। যারা অন্যের বিপদের কথা শুনলে খুশি হয়।

৫। যারা অন্যের বেশি বেশি ভুল ধরে।

আশা করি পোস্টটি কিছুটা হলেও আপনাকে আপনার সন্তানের জন্য কিছুটা সচেতন করবে। পোস্টটি কস্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

www.govideotube.com ওয়েব সাইটের যেকোন ভিডিও কিংবা পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই অবশ্যই govideotube ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন এবং govideotube ফেসবুক পেজটি লাইক দিবেন। যেকোন মতামতের জন্য কমেন্টস করুন। ধন্যবাদ। ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। ধন্যবাদ।

Add your comment

Your email address will not be published.