Beautiful Morning

সকালটা যেভাবে শুরু হলে আরো ভালো হতো…

লেখকঃ মোঃ শাহাদাত হোসেন
তারিখঃ ১৫ নভেম্বর, ২০১৭

 প্রতিদিন সকালে একেক জন একেকভাবে নিজেদের মত করে শুরু করেন। তবে কিছু নিয়ম মানলে সকালটা আরো সুন্দরভাবে শুরু হতে পারে। আশা করি এই পোস্টটি আপনাদের উপকারে আসবে। ধন্যবাদ সবাইকে।

১। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে হবে।

২। ঘুম থেকে উঠে কমপক্ষে দুই মিনিট বিছানায় বসে থাকতে হবে। আমরা যখন শুয়ে থাকি তখন আমাদের শরীরে যেভাবে রক্ত প্রবাহ হয় হঠাৎ ঘুম থেকে উঠলে সারা শরীরে স্বাভাবিক রক্ত প্রবাহ হতে একটু সময়ের প্রয়োজন হয় তাই কিছুক্ষন বসে থাকা উচিৎ।

৩। এরপর মুখ পরিষ্কার অর্থাৎ ব্রাশ করার আগেই এক গ্লাস নিরাপদ পানি পান করুন। এই পানি পূর্বের রাতে ঘুমোতে যাওয়ার আগেই নির্দিষ্ট স্থানে রাখতে হবে। এরপর বিছানাটি সুন্দরভাবে গুছিয়ে রাখুন।

৪। এরপর কমপক্ষে পাঁচ মিনিট হাঁটতে হবে।

৫। প্রয়োজনীয় সৌঁচ কাজ শেষ করতে হবে।


৬। সৌঁচ কাজ শেষে আমরা সাধারণত সাবান দিয়ে হাত পরিষ্কার করি। মনে রাখবেন সৌঁচ কাজ শেষে প্রথমেই প্রস্রাবের রাস্তা এবং পরে পায়খানার রাস্তা লিকুইড সাবান দিয়ে ভালমত পরিষ্কার করবেন। কেননা সৌঁচ কাজ শেষে শুধু হাত পরিষ্কার করলে প্রস্রাবের এবং পায়খানার রাস্তায় জীবানু থেকে যায়। যা পরবর্তী সময়ে পরিধেয় জামা কাপড়ের সাথে জীবানু বিভিন্নভাবে আমাদের পেটে যেতে পারে এবং আমরা  অসুস্থ্য হতে পারি।

৭। মুখসহ যাবতীয় পরিষ্কারের কাজ শেষ করে তারপর ধর্মীয় কাজ সম্পন্ন করতে হবে।

৮। এরপর বাসার ফাঁকা জায়গায় সম্ভব হলে সবুজের দিকে দাঁড়িয়ে এক নাক চেপে অন্য নাক দিয়ে সর্বাধিক বাতাস নিতে হবে। তারপর নাক পরিবর্তন করে পৃথক নাক দিয়ে সর্বাধিক বাতাস ত্যাগ করতে হবে। এভাবে কমপক্ষে পাঁচবার করতে হবে। মনে রাখবেন এই কাজটি আপনাকে সারা দিনের কাজের আত্মবিশ্বাস জোগাবে।

৯। সকালের খাবারটি তৃপ্তিসহকারে পরিমাণমত খাবেন। মনে রাখবেন সকালের খাবার রাজারমত, দুপুরের খাবার প্রজারমত এবং রাতের খাবার ভিক্ষুকেরমত খাবেন।

১০। সবশেষে মহান সৃষ্টিকর্তার নামে আপনার দৈনন্দিন কাজে নেমে পড়ুন।

পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আশা করি এই পোস্টটি আপনার উপকারে আসবে।

www.govideotube.com ওয়েব সাইটের যেকোন ভিডিও কিংবা পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই অবশ্যই govideotube ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন এবং govideotube ফেসবুক পেজটি লাইক দিবেন। যেকোন মতামতের জন্য কমেন্টস করুন। ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। ধন্যবাদ।

Add your comment

Your email address will not be published.