নিরাপদ ইন্টারনেট

ইন্টারনেটে নিরাপদ থাকার ১০টি টিপস

লেখক ঃ মোঃ শাহাদাত হোসেন  তারিখঃ ০৮/১০/২০১৮

…………………………………………………………………………………………………………..
Subscribe GoVideoTube: Youtube Channel
…………………………………………………………………………………………………………..

তথ্য প্রযুক্তির এই যুগে আমরা ইন্টারনেট ছাড়া এক দিনও চলতে পারি না। যদি আমাদের স্মার্ট ফোনে এক দিন ইন্টারনেট না থাকে তাহলে আমরা অস্থির হয়ে যাই এবং মনে হয় পৃথিবী থেকে আমরা বিছিন্ন হয়ে পড়েছি। ইন্টারনেটের মাধ্যমে আমরা প্রতিদিন কতইনা কাজ করে থাকি। ইমেইল চেক করা, সোশ্যাল মিডিয়া ব্যবহারসহ প্রয়োজনীয় অনেক অনেক তথ্য আদান প্রদান করতে হয়। কিন্তু ইন্টারনেট দুনিয়ায় আমরা যে প্রতিনিয়ত বিচরন করছি তার জন্য আমাদের ব্যবহৃত একাউন্টগুলো কি নিরাপদ? আমরা বিভিন্ন সময় প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে নিজেদের কিংবা অন্যের স্মার্ট ফোন অথবা কম্পিউটার ব্যবহার করে ইমেইল চেক অথবা সোশ্যাল মিডিয়া ব্যবহার করছি । আমরা কখনই কি ভেবেছি আমাদের এই একাউন্টগুলোতে প্রবেশ করে সঠিকভাবে লগআউট কিংবা সাইনআউট করেছি কি না? হ্যাঁ আমরা অনেক সময় এই কাজটি করতে ভুলে যাই। তাই আজকে আমি ইন্টারনেট নিরাপদ ব্যবহারে ১০টি টিপস শেয়ার করবো। আশা করি আপনাদের অনেকের উপকারে আসবে।



১। অন্যের কম্পিউটার কিংবা স্মার্টফোন ব্যবহার থেকে বিরত থাকুন। যদি ব্যবহার করতেই হয় তাহলে একাউন্টে প্রবেশ করার পর প্রয়োজনীয় কাজ শেষে অবশ্যই অবশ্যই সাইনাউট কিংবা লগআউট করতে কখনই ভুলবেন না।

২। ইমেইল একাউন্ট কিংবা সোশ্যাল মিডিয়া একাউন্ট যেমন ফেসবুক,টুইটার অথবা অন্য যে কোন একাউন্টে টু-স্টেপ ভেরিফিকেশন চালু রাখুন। টু-স্টেপ ভেরিফিকেশন চালু থাকলে অন্য কেউ আপনার একাউন্টে প্রবেশ করতে চাইলে আপনার মোবাইল ফোনে ভেরিফিকেশন কোড আসবে।

৩। ফ্রি ওয়াইফাই ব্যবহার থেকে পুরোপুরি বিরত থাকার চেষ্টা করুন। কেননা ফ্রি ওয়াইফাই ব্যবহারের ফলে আপনার একাউন্টের আইডি পাসওয়ার্ড অন্যের কাছে চলে যাওয়ার অনেক সম্ভাবনা থাকে।

৪। প্রতি তিন মাস পর পর পাসওয়ার্ড পরিবর্তন করুন। যদি সম্ভব না হয় তাহলে প্রতি ছয় মাস পর পর অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করবেন। আর মনে রাখবেন পাসওয়ার্ড যেন অবশ্যই লেটার, ডিজিট এবং স্পেশাল ক্যারেকটারের সম্বনয়ে হয়।

৫। ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকুন। যেসকল ওয়েবসাইট থেকে কোন কিছু ডাউনলোড করবেন সেসকল সাইট কতটা নিরাপদ সে বিষয়ে সতর্ক থাকবেন। নিজের গুরুত্বপূর্ন ইমেইল ব্যবহার করে ডাউনলোড না করাই ভালো। প্রয়োজনে আরেকটি ইমেইল একাউন্ট ওপেন করে সেটা ব্যবহার করতে পারেন।

৬। লাইসেন্স কপির এন্টিভাইরাস ব্যবহার করুন এবং এন্টিভাইরাসটি কিছু দিন পর পর আপডেট করুন। ফ্রি এন্টিভাইরাস ব্যবহার না করাই ভালো । নিশ্চয় আমরা সবাই জানি ফ্রি জিনিস কতটা ভালো হয়।

৭। অপরিচিত ইমেইল ওপেন করা থেকে বিরত থাকুন। হ্যাকারদের সবচেয়ে বড় অস্ত্র হচ্ছে এটি। তারা কিছু এটাচমেণ্ট পাঠায় কেউ যদি এটি ওপেন করে তাহলেই সেই একাউন্টের সকল তথ্য তাদের কাছে চলে যায় এবং আপনার একাউন্টের নিয়ন্ত্রন তাদের কাছে চলে যাবে।

৮। সোশ্যাল মিডিয়ায় আপনার ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না যেমন নিজের মোবাইল নম্বর, নিজের ইমেইল একাউন্ট, জন্ম সালসহ তারিখ ইত্যাদি।

৯। যেখানে সেখানে নিজের ইমেল কিংবা ফেসবুক, টুইটার অথবা অন্য যেকোন একাউণ্টের আইডিসহ পাসওয়ার্ড লিখে রাখবেন না। এই কাজের জন্য একটি নির্দিষ্ট ডাইরি ব্যবহার করুন এবং সেই ডাইরি নিজের নিরাপদ জায়গায় রাখুন। অন্য কেউ জানে না পায়।

১০। অনলাইনে শপিং করার ক্ষেত্রে সব্বোর্চ সতর্ক থাকুন। যত্রতত্র যাইট থেকে কেনাকাটা হতে বিরত থাকুন।



www.govideotube.com ওয়েব সাইটের যেকোন ভিডিও কিংবা পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই অবশ্যই govideotube ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন এবং govideotube ফেসবুক পেজটি লাইক দিবেন। যেকোন মতামতের জন্য কমেন্টস করুন। ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। ধন্যবাদ।

1 comment

  • Selim Ahmed 9 months ago

    Very Helpful. Thanks GoVideoTube

    Reply

Add your comment

Your email address will not be published.