Sheikh-Kamal-IT-Training-Center-Natore-1

সিংড়া শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের ২য় ব্যাচের আউটসোর্সিং প্রশিক্ষণ শুরু

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক অথোরিটি কর্তৃক নাটোরে স্থাপিত শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার খুব অল্প সময়ের মধ্যে ফ্রিল্যান্সিং হতে ইচ্ছুক শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠতে শুরু করেছে। নাটোরে স্থাপিত শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার দুইটি। একটি নাটোর সদরের পুরাতন জেলখানায় অবস্থিত এবং অন্যটি সিংড়া উপজেলায় অবস্থিত। নাটোর সদরের ট্রেনিং সেন্টারের ভবন নির্মাণ কাজ সম্পন্ন হয়ে বর্তমানে নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম চলমান রয়েছে। অন্যদিকে সিংড়ায় স্থাপিত ট্রেনিং সেণ্টারের ভবন ও অবকাঠামো নির্মানের কার্যক্রম চলমান।


বর্তমানে ৬ মাসব্যাপী দুইটি প্রতিষ্ঠান যথাক্রমে লিডস করপোরেশন লিমিটেড এবং ই-জেনারেশন লিমিটেড চারটি বিষয়ে মোট ৩০০ জন ফ্রিল্যান্সার হতে ইচ্ছুক প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ কার্যক্রম প্রদান করছে। বিষয়গুলো হলো- (১) ডিজিটাল মার্কেটিং (২) এসইও (৩) এডব ইন ডিজাইন এবং (৪) কোয়ার্ক এক্সপ্রেস।
লিডস করপোরেশন লিমিটেড তাদের প্রশিক্ষণার্থীদের বাছাইয়ের লিখিত ও মৌখিক পরীক্ষা নেয় ১৬/০৯/২০১৯ তারিখে এবং প্রশিক্ষণ শুরু করে ২৮/০৯/২০১৯ তারিখ। অন্যদিকে ই-জেনারেশন লিমিটেড তাদের প্রশিক্ষণার্থীদের বাছাইয়ের লিখিত ও মৌখিক পরীক্ষা নেয় ০২/১০/২০১৯ তারিখে এবং প্রশিক্ষণ শুরু করে ১৯/১০/২০১৯ তারিখ।



ফ্রিল্যান্সিং-এ ভালো করতে হলে যেহেতু ইংলিশ জানাটা বেশ জরুরি সেই বিষয়টি চিন্তা করে ৩ মাস ক্লাশ হবে ইংলিশ এর উপরে। ইংলিশ কোর্স শেষে বৃটিশ কাউন্সিল এপটিস্ট টেস্ট নিবে। এই এপটিস্ট টেস্টে যারা ভালো করবে তাঁরা ভবিষ্যতে আইইএলটিএস পরীক্ষায় অংশগ্রহণ করলে তাদের সেখানে ভালো করার ব্যাপক সম্ভাবনা থাকবে। এর ফলে একজন শিক্ষার্থী যেমন একদিকে ভালো ফ্রিল্যান্সার হয়ে গড়ে উঠবে তেমনি অন্যদিকে সে যদি ভবিষতে দেশে কিংবা বিদেশে উচ্চতর ডিগ্রী নিতে চায় সেক্ষেত্রে এই ইংলিশ কোর্স তাদের অনেক সাহায্য করবে।

Add your comment

Your email address will not be published.