Top 10 Freelancing Marketplace

বিশ্বের অন্যতম ১০টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস

তথ্য প্রযুক্তির এই যুগে মানুষ আর গতানুগতিক কাজ করতে চায় না। অনেকেই এখন স্বাধীনমত কাজ করতে চান। ঠিক তেমনি তারা পেশাটাকেও স্বাধীন পেশা হিসেবে বেছে নিতে চান। আর এই কাজটি যেকেউ চাইলেই একটু মেধা,শ্রম আর অধ্যবশায়ের মাধ্যমে অর্জন করতে পারেন। যার অপর নাম ফ্রিল্যান্সিং। যেকেউ পৃথিবীর যেকোন প্রান্ত থেকেই এই পেশায় যুক্ত হতে পারেন। আর এর জন্য প্রয়োজন একটি কম্পিউটার বা একটি ল্যাপটপ, একটি ইন্টারনেট কানেকটিভিটি এবং ধৈর্য।

ফ্রিল্যান্সিং এ হাজারো ধরনের কাজ করা যায়। তবে যারা এই পেশায় সফলতার সাথে কাজ করতে চান তাদের জন্য সবচেয়ে বেশী যে বিষয় সম্পর্কে পরিষ্কার জানা জরুরী সেটি হলো যে বিষয়ে সে ক্যারিয়ার গড়তে চায় সে বিষয়টি আগে নির্ধারন করা এবং ঠিক সেই বিষয়টির খুটিনাটি জানা এবং সেটার উপর নিজেকে স্কিল্ড করে গড়ে তোলা। অনেকেই আছেন যারা ফ্রিল্যান্সিং অনেক আগ্রহ নিয়ে শুরু করেন কিন্তু কিছুদিন পর ঝরে পড়েন। এই ঝরে পড়ার অন্যতম কারন হলো তাদের অনেকেই একসাথে একাধিক বিষয়ে কাজ করতে চান কিন্তু কোন নির্দিষ্ট বিষয়ে স্কিল্ড না হওয়াতে কিছুদিন পর তার কাছে সব কাজই কঠিন মনে হয় এবং শেষ পর্যন্ত এই পেশা থেকে দূরে সরে যান। মনে রাখবেন এটি একটি ক্যারিয়ার। প্রতিটি মানুষের যেমন একটি নির্দিষ্ট বিষয়ে ক্যারিয়ার গড়েন ঠিক তেমনি এটিও একই। একজন ডাক্তার নিশ্চয় একসাথে ডাক্তারি পেশা আবার ব্যাঙ্কিং পেশা দুটোই গ্রহণ করবেন না ? তাই  আপনি যদি ফ্রিল্যান্সিং এ সত্যিকার অর্থেই ক্যারিয়ার গড়তে চান তাহলে যে কাজটি করতে আপনার সবচেয়ে ভালো লাগে সে বিষয়ে নিজেকে মাষ্টার হিসেবে তৈরী করুন। সফলতা আপনার আসবেই ইনশাআল্লাহ।

আজকে আমি আপনাদেরকে বিশ্বের অন্যতম ১০টি ফ্রিল্যান্সিং জব প্লাটফর্ম বা মার্কেটপ্লেস সম্পর্কে জানাবো।

১। আপওয়ার্ক (Upwork) www.upwork.com

২। ডিজাইন ক্রাউড (DesignCrowd) www.designcrowd.com

৩। ফ্রিল্যান্সার (Freelancer) www.freelancer.com

৪। ফাইভার (Fiverr) www.fiverr.com

৫। ৯৯ডিজাইনস (99designs) www.99designs.com

৬। পিপল পার আওয়ার (People Per Hour) www.peopleperhour.com

৭। টপটাল (Toptal) www.toptal.com

৮। গুরু (Guru) www.guru.com

৯।  ক্রাউডেড (Crowded) www.crowded.com

১০। আই রাইটার (iWriter) www.iwriter.com

www.govideotube.com ওয়েব সাইটের যেকোন ভিডিও কিংবা পোস্ট যদি আপনার ভালো লাগে তাহলে অবশ্যই অবশ্যই govideotube ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করবেন এবং govideotube ফেসবুক পেজটি লাইক দিবেন। যেকোন মতামতের জন্য কমেন্টস করুন। ভালো থাকবেন, নিরাপদে থাকবেন। ধন্যবাদ।

Add your comment

Your email address will not be published.